News

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব উদযাপন উপলক্ষে ভারতীয় দূতাবাস ঢাকা কতৃক আসামে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাষ্টের উপদেষ্টা ৬ বীর মুক্তিযোদ্ধা। ১৬ জুলাই উৎসবে অংশগ্রহণের আগে তাঁরা মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাষ্টের প্রধান কার্যালয়ে আসেন সৌজন্য সাক্ষাত করতে। এসময় উপস্থিত ছিলেন একাডেমির প্রধান উপদেষ্টা ও ট্রাস্টি কবি আজিজুর রহমান আজিজ এবং একাডেমির চেয়ারম্যান ড. আবুল আজাদ। প্রতিনিধি দলে রয়েছেন বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখি, বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ, বীর মুক্তিযোদ্ধা ফরিদুজ্জামান খান, বীর মুক্তিযোদ্ধা গৌরাঙ্গ চন্দ্র দাস প্রমুখ। ছবিতে আরো রয়েছেন বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আবু তৌহিদ ভূইয়া প্রিন্স এবং বীর মুক্তিযোদ্ধার সন্তান ও মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাষ্টের পরিচালক (ফরেন এফেয়ার্স) জনাব আনিস মুহম্মদ।
৫ দিনব্যাপী কর্মসূচি শেষে প্রতিনিধিরা ২০ জুলাই দেশে ফিরে আসবেন। 

সেনারবাদী বধ্যভূমিতে স্হাপিত
সাইনবোর্ড খুলে ফেলার ঘটনায়
বিএসএফএর দুঃখ প্রকাশ

আখাউড়া চেক পোষ্টের কয়েকশ গজের মধ্যেই রয়েছে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের শহীদ, গণহত্যার শিকার সাড়ে তিনশ থেকে চারশ মনুষের একটি বধ্যভূমি। সেনারবাদীর এই বধ্যভূমিটি বাংলাদেশ- ভারত সীমান্তর উভয় পাশে বিস্তৃত। ভারত সরকার ভারতীয় অংশের বধ্যভূমিকে সংরক্ষণ করে রেখেছে। কিন্তু বাংলাদেশ অংশে বাংলাদেশ সরকার এ পর্যন্ত কোনো ব্যবস্হা নেয়নি।
২০১৯ সালে মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ আখাউড়া সীমান্ত অন্চলে একটি অনুষ্ঠানে যোগদিতে গেলে স্হানীয় মুক্তিযোদ্ধাদের অনুরোধে তিনি আখাউড়া চেকপোস্ট সংলগ্ন সেনারবাদী গ্রামের বধ্যভূমিটি দেখতে যান এবং মুক্তিযোদ্ধাদের অনুরোধে স্মৃতিফলক হিসেবে ‘সেনারবাদী বধ্যভূমি ১৯৭১’ শিরোনামে একটি সাইনবোর্ড স্হাপন করেন।
সম্প্রতি স্হানীয় ব্যবসায়ী নাসির উদ্দিন যে গাছে সাইনবোর্ডটি স্হাপন করা হয় ঐ গাছটি তার নিজের দাবি করে গাছটি কেটে বিক্রী করে দেন এবং সাইনবোর্ডটি খুলে সীমান্তের অন্য একটি গাছে ঝুলিয়ে দেন। এই ঘটনায় বিএসএফ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে এবং ১২ জানুয়ারি সাইনবোর্ডটি খুলে সীমান্তের বাংলাদেশ অংশে রেখে যায়। বিজিবির ক্যাম্প ইনচার্জ সুবেদার ফরিদসহ স্হানীয় জনগন বিযয়টি মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের চেয়ারম্যানকে মোবাইল ফোনে অবহিত করেন। একাডেমির চেয়ারম্যান বিজিবি ও স্হানীয় মুক্তিযোদ্ধাদের অনুরোধ করেন সাইনবোর্ডটি পুনঃ স্হাপনের জন্য। বিষয়টি নিয়ে ১২ জানুয়ারি রাতে কোম্পানী কমান্ডার পর্যায়ে বিজিবি-বিএসএফ আলোচনা হয় এবং সাইনবোর্ড খুলে বাংলাদেশ সীমান্তের ভেতরে রেখে যাওয়ার জন্য বিএসএফ দুঃখ প্রকাশ করে। বিদ্যমান অবস্হায় স্হানীয় মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা জামসেদ শাহ সহ অন্যান্য মুক্তিযোদ্ধাদের উপস্হিতিতে বিজিবি সাইনবোর্ডটি সীমান্তের বাংলাদেশ অংশে পুনঃ স্হাপনের পদক্ষেপ গ্রহণ করেছে। 
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে ১৪ ডিসেম্বর শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে ৫০ বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা প্রদান করা হয়। মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্ট ও রাশান হাউজ ইন ঢাকা এই অনুষ্ঠানের আয়োজন করে।
মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্ট ও রাশান হাউজ ইন ঢাকার যৌথ উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে আপনি সবন্ধু আমন্ত্রিত।
মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে পার্বত্য অন্চলে মুক্তিবাহিনীর আন্ডার কভার অপারেশন ‘মাউন্টেন ঈগল’ এ অংশগ্রহণকারী তিব্বতের যুবক যোদ্ধাগন।

বীর মুক্তিযোদ্ধা নাজমা খানের কন্যা এডভোকেট ইলোরা এবং পুত্র এডভোকেট নাসিম মাহমুদ আজ একাডেমিতে এলে একাডেমির চেয়ারম্যান ড. আবুল আজাদ তাদের একাডেমির প্রকাশনা উপহার দেন। বীর মুক্তিযোদ্ধা গৌরাঙ্গ চন্দ্রদাস এসময় উপস্হিত ছিলেন।

আজ ২৫ মে ২০২২ সন্ধ্যা ৬.২০ এ এটিএন বাংলায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মজয়ন্তী উপলক্ষে প্রচারিত হলো ছোটদের অনুষ্ঠান।অনুষ্ঠানের আড্ডা পর্বে ছিলাম আমি এবং আলোচনা পর্বে অংশগ্রহন করেন ত্রিশাল কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

২১ মে, শনিবার ২০২২. রুশ ফেডারেশনের ভিক্টোরি ডে উপলক্ষে মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাষ্ট ও রাশান হাউজ ইন ঢাকা যৌথ উদ্যোগে এক আলোচনা অনষ্ঠানের আয়োজন করে। রাশান হাউজ ইন ঢাকার পরিচালক এক্সেলেন্সি মাকসিম দবরুখোতভ প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠান উদ্বোধন করেন। সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাষ্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ। প্রধান আলোচক ছিলেন বীর মুক্তিযোদ্ধা রৌফ চৌধুরী। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধাদের সন্তানবৃন্দ অংশগ্রহণ করেন।

২১ মে ২০২২. চুকনগর গণহত্যা দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাষ্ট কার্যালয়ে আলোচনা সভা। আলোচনা করেন সাবেক সচিব ও সাবেক প্রধান তথ্য কমিশনার কবি আজিজুর রহমান আজিজ, একাডেমির চেয়ারম্যান ড. আবুল আজাদ, বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আবু তৌহিদ ভূইয়া প্রিন্স, বীর মুক্তিযোদ্ধা ফরিদুজ্জামান খান, বীর মুক্তিযোদ্ধা গৌরাঙ্গ চন্দ্রদাস, শিল্পী আরিফ রহমান, একাডেমির ট্রাষ্টি ও জেনারেল সেক্রেটারি জনাব আমিনুল ইসলাম প্রমুখ। বীর মুক্তিযোদ্ধা আলোচকবৃন্দ চুকনগর গণহত্যার স্মৃতি সংরক্ষণ ও গণহত্যার নির্মমতা বিশ্ববাসীর সামনে তুলে ধরার আহবান জানান। সবশেষে চুকনগর গণহত্যায় শহীদদের বিদেহী আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করা হয়।

৯ মে ২০২২. রুশ ফেডারেশনের ‘ভিক্টোরি ডে’ উপলক্ষে আজ সন্ধ্যায় গুলশানের রাশান ক্লাবে রুশ রাষ্ট্রদূত হিজ এক্সেলেন্সি মিঃ আলেকজান্ডার মেনটায়টাসকাই বাংলাদেশের বিশিষ্ট নাগরিকদের সন্মানে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন। প্রাণবন্ত, উচ্ছল ও আন্তরিকতাপূর্ণ এ অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাষ্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ ও জেনারেল সেক্রেটারি মোঃ আমিনুল ইসলাম অংশগ্রহণ করেন। সৌজন্য সাক্ষাতের সময় একাডেমির চেয়ারম্যান রুশ রাষ্ট্রদূতকে একাডেমির নির্মিত ডকুমেন্টারি ‘ ডি মাইনিং এন্ড রেসকিউ অপারেশন এট বে অব বেঙ্গল ‘ এর একটি কপি উপহার দেন। মান্যবর রাষ্ট্রদূত ডকুমেন্টারি টি নির্মানের জন্য একাডেমিকে আন্তরিক ধন্যবাদ জানান।

স্মৃতিঃ জার্মানির ফ্রান্কফ্রুটের নরডয়েস্ট সেন্টারে বঙ্গবন্ধুর ৯০ তম জন্মোৎসব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পড়ছেন কঙ্গোর কবি বন্ধু মইপু মুয়াম্বা। ছবিতে বা দিক থেকে অনুষ্ঠান আয়োজক জনাব হামিদুল খান, কবি মইপু, আমি এবং মিসেস মইপু। ২০১০.